ADVERTISEMENT
ADVERTISEMENT

প্রোগ্রামিং ক্যারিয়ার গড়তে ৫টি টিপস্ | Programming Career Tips in Bangla

আসসালামু আলাইকুম,  প্রিয় পাঠক।  আশা করি সবাই ভাল আছেন।  টাইটেল পড়েই হয়তো বুঝতে  পারছেন আজকে আমরা কি নিয়ে কথা বলতে যাচ্ছি। হ্যাঁ, আজকে আমরা প্রোগ্রামিং ক্যারিয়ার গড়তে হলে যে পাঁচটি টিপস আপনাকে কাজে দিবে সে সম্পর্কে কথা বলব।  আমরা প্রোগ্রামের সকলে করতে চাই কিন্তু কয়জনে সফল হই?  সে প্রশ্নটা  সব সময় থেকেই যায়। আজকে সেই বিষয়ে আপনাদের পাঁচটি টিপস শেয়ার করব।  চলুন শুরু করা যাক : 

শুরু হতে , 

আমি ধরে নিলাম আপনি যেকোনো একটি প্রোগ্রাম মোটামুটি পারেন।  এখন জাস্ট আপনার কিছু গাইডলাইনের প্রয়োজন।  যে গানগুলো মাধ্যমে আপনার প্রোগ্রামিং ক্যারিয়ারটাকে ডেভলপ করতে পারেন।  একটি বিষয় ক্লিয়ার করা দরকার প্রোগ্রামিং ক্যারিয়ার এবং প্রোগ্রামিং শেখা দুইটা দুই রকম বিষয়।  আজকে আমরা কথা বলছি প্রোগ্রামিং ক্যারিয়ার নিয়ে।  ইনশাআল্লাহ অতি শীঘ্রই আমরা প্রোগ্রামিং শেখা নিয়ে বিভিন্ন টিপস এবং ট্রিক্স নিয়ে আসব।  আজকে আমার ক্যারিয়ার নিয়ে কথা বলি এমন পাঁচটি টিপস সম্পর্কে কথা বলব যেগুলো আপনার প্রোগ্রামিং  ক্যারিয়ার ডেভলপ করতে সহায়তা করবে । 

১) প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ : 

আপনি যে প্রোগ্রামিং ভাষায় পারদর্শী বা আপনি বেসিক বিষয়গুলো জানেন সেই বিষয়গুলো নিয়ে বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করার চেষ্টা করুন।  বিভিন্ন সাইটে বিভিন্ন ধরনের প্রোগ্রামিং সমস্যার সমাধান  রিলেটেড ইভেন্ট থাকে। আপনি সেই ইভেন্টগুলোতে চাইলেই জয়েন করতে পারেন।  ফলাফল যাই হোক না কেন আপনাকে সাহস করে প্রোগ্রামিং  প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে।  সফল না হলেও এটলিস্ট কিছু বিষয়ের সম্পর্ক অবশ্যই আপনি শিখতে পারবেন।  তাই যেকোনো ধরনের প্রোগ্রামিং প্রতিপক্ষ গ্রহণ করার চেষ্টা করুন।  বর্তমানে অনেক সাইটেই এই প্রতিযোগিতা অংশগ্রহণ করা যায়।  যেমন:  হ্যাকার রেঙ্ক এ সাইটটিতে নিয়মিতই প্রোগ্রামিং প্রতিযোগিতা চলে।  আপনি জেনে সেখানেও প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে দেখতে পারেন আপনার স্কেল কতটুকু এবং আপনি কতটুকু সমস্যার সমাধান করতে পারেন।

২. প্রতিনিয়ত চর্চার মধ্যে থাকা: 

 প্রোগ্রামিং বিষয়টা মুখস্ত করার কোনো বিষয় নয়।  আপনি প্রোগ্রামিং যত করবে আপনার দক্ষতা বৃদ্ধি পাবে।  তাই দক্ষতা বৃদ্ধি কে কি আপনাকে প্রতিনিয়ত চর্চার মধ্যে থাকতে হবে।  আপনি যত বেশি চর্চা করবেন আপনার দক্ষতা তত বেশি হবে।  আজকে একদিন প্রোগ্রামিং করলাম তো তিনদিন চললাম না এরকম হলে আপনি কখনোই ভালো প্রোগ্রামিং ক্যারিয়ার গড়তে পারবেন না। আপনি যদি প্রোগ্রাম আর সত্যিই হতে চান তবে আপনাকে কিছু ডেডিকেটেড সময় ব্যয় করতে হবে এর পিছনে। সেটা হতে পারে প্রতিদিন ২ – ৩  অথবা ১ – ২  ঘন্টা।  কিন্তু মূল থিম হচ্ছে আপনাকে প্রতিদিন নির্দিষ্ট সময় প্রোগ্রামের পেছনে ব্যয় করতে হবে।  অনেকে প্রোগ্রামিং শিখে হতাশ হয়ে যায় যে সে কাজ পায়না।  আপনাকে প্রথম সর্বপ্রথম সেই চিন্তা থেকেই বেরিয়ে আসতে হবে।  আপনি কাজ পাওয়া না পাওয়া বড় কথা না আপনি যখন চর্চায় নিয়মিত থাকবেন যখন অনেকগুলো প্রজেক্ট করবেন তখন দেখবেন এমনি আপনার  সিভি টা ভারী হয়ে যাবে তখন আপনি অনায়াসেই কাজ পেয়ে যাবেন। 

৩. প্রোগ্রামিং ব্লগ লেখা : 

 কথাটা শুনতে অনেকটা অকোয়ার্ড লাগলেও  এ জিনিসটা সত্যিই খুব কাজের।  কেননা দেখুন প্রোগ্রামিং বিষয়টা মুখস্ত করার বিষয় না আপনি এটাকে নিয়ে যত বেশি কাজ করবেন আপনি তত বেশি দক্ষ হয়ে উঠবেন। এখন আপনি যে বিষয় গুলো জানেন যে বিষয়গুলো নিত্য নতুন শিখছে সেগুলো যদি আপনি ব্লগ আকারে কোন একটি সাইডে রেখে দেন তখন অবশ্য সেটা আপনার জন্য প্লাস পয়েন্ট এবং নতুন যাচ্ছে তাদের জন্যও বটে একটা প্লাস পয়েন্ট হবে।  যেমন আপনি যখন এই লেখাগুলো লিখে রাখছেন তখন আপনি আপনার প্রয়োজনে ব্যবহার করতে পারছেন পাশাপাশি আপনি অন্য কেও সহায়তা করতে পারছেন।  অর্থাৎ এক প্রকার সেগুলো কি আপনি নোট করে রাখছেন ।

৪. ওয়েব সাইট বা এপ্লিকেশন তৈরী করে রাখুন :

ওয়েব সাইট বা অ্যাপ্লিকেশন আবার বা সহজ বাংলায় যদি বলি আপনি নিজে একটা নিজের  পোর্টফোলিও (Portfolio)  ওয়েবসাইট তৈরী করে রাখুন। বলাতো যায়না কখন আপনার কাজ দেখতে কেউ চাইতে পারে।  তখন আপনি সহজেই  আপনার  পোর্টফোলিও (Portfolio)  দিয়ে দিতে পারেন।  এতে করে আপনি যখন নিয়মিত প্র্যাকটিস এর উপর থাকবেন পাশাপাশি সেটা আপনার স্ত্রীর মতোই কাজ করবে।  আগেই বলেছি আপনার যত চর্চা করবেন আপনি তত বেশি দক্ষ হয়ে উঠবেন।  তাই একজন প্রোগ্রামার হিসেবে আপনাকে অবশ্যই একটা  পোর্টফোলিও (Portfolio) তৈরি করে রাখা প্রয়োজন।

৫. অর্জিত ভাষাকে সঠিকভাবে প্রয়োগ :

আমাদের অনেকের ভেতর একটা অনীহা কাজ করে যখন কোন একটি বিষয় শেখার পর সেই নিয়ে কাজ করতে পারে না।  আপনাকে সেই চিন্তা ধারা থেকে বেরিয়ে আসতে হবে।  আপনি যখন যেকোনো একটি ভাষা শিখলেন তখন সে ভাষায় বিভিন্ন প্রজেক্ট করার চেষ্টা করুন । এতে করে  আপনি অনেক ভাবে লাভবান হবেন।  এক,  প্রোগ্রামিং ইন্টারভিউর ক্ষেত্রে কিন্তু  যারা ইন্টারভিউ নিবে তারা আপনার কাছ থেকে সবগুলো ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জানতে চাইবেন না।  তারা যে কোন একটি বিশেষ ল্যাঙ্গুয়েজ এর সম্পর্কে জানতে চাইবে অথবা জিজ্ঞেস করবে আপনি কোন ভাষায় পারদর্শী।  তখন আপনার ওই নির্দিষ্ট ভাষায় অর্জিত জ্ঞান কাজে দিবে।  তাই যে প্রোগ্রামিং ভাষা শিখবেন সেটাকে ভালো করে প্রকাশ করে শিখবেন এবং  সেই সম্পর্কিত বিভিন্ন প্রজেক্ট করার চেষ্টা করবেন।

 

আজ এ পর্যন্তই।  আশা করছি টিপস গুলো আপনাদের কাজে দিবে।  আপনাদের কোন জিজ্ঞাসা থাকলে আমাদের অবশ্যই ইমেইল অথবা কমেন্ট বক্সে জানাতে পারেন।  আমরা সর্বোচ্চ চেষ্টা করবো আপনাদের জিজ্ঞাসার উত্তর দিন । ভাল থাকুন সুস্থ থাকুন সকলকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

close