ওয়েব ডিজাইন শেখার বই pdf | ওয়েব ডিজাইন শেখার উপায়

আসসালামু আলাইকুম,  পাঠকগণ।  আশা করি সকলেই ভাল আছেন।  আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ওয়েব ডিজাইন শেখার জন্য কিছু গুরুত্বপূর্ণ বই নিয়ে।  অনেকে আমাদের কাছে মেইলের মাধ্যমে জানতে চেয়েছেন ওয়েব ডিজাইন শেখার জন্য কোন বইগুলো ভাল হবে।  আপনাদের সুবিধার জন্য আজকে আমরা কিছু বই নিয়ে এসেছে যে বইগুলোর মাধ্যমে আপনারা ওয়েব ডিজাইনের বেশি অ্যাডভান্স পর্যন্ত শিখতে পারবেন।  চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

ওয়েব ডিজাইন শেখার বই pdf

ওয়েব নিয়ে কাজ করতে হলে সর্বপ্রথম আপনাকেও ওয়েবের বেসিক বিষয়গুলো জানতে হবে।  ওয়েব ডিজাইনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দুইটি জিনিস হচ্ছে এইচটিএমএল এবং সিএসএস জানান।  এর মাধ্যমে আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।  তাই আপনাকে অবশ্যই ওয়েব ডিজাইনার হতে হলে এইচটিএমএল এবং সিএসএস সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে।  এর পরবর্তীতে আপনি আরো বিভিন্ন বিষয় শিখতে হবে।  তবে প্রাথমিক অবস্থায় আপনাকে একটি বিষয় সম্পর্কে জানতে হবে। 

 এইচটিএমএল এবং সিএসএস সম্পর্কিত আমরা ইতিমধ্যে আমাদের আগের পোস্ট দিয়েছেন।  এইচটিএমএল  সিএসএস সম্পর্কিত বই গুলো পেতে নিচের লিংকের মাধ্যমে দেখে নিন । 

এরপর আপনাকে যে বিষয়টি শিখতে হবে সেটা হচ্ছে গিয়ে বুটস্ট্র্যাপ । এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের একটি সামরিক পূর্ণাঙ্গ রূপ দিতে পারবেন।  এরপর আপনি চাইলে জাভাস্ক্রিপ্ট শিখতে পারেন।  কল অফ একশন জাতীয় কাজের কাজের জন্য জাভাস্ক্রিপ্ট সেরা।  বর্তমানে জাভাস্ক্রিপ্ট চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  জাভাস্ক্রিপ্টের জন্য বই ডাউন লোড করতে নিচের ডাউন লোড লিঙ্ক এ ক্লিক করুন।

এরপর আপনি চাইলে বিভিন্ন সিএমএসে মুখ করতে পারেন।  সিএমএস মূলত আপনাকে একটি পূর্ণাঙ্গ ওয়েব ডিজাইনের জন্য প্যাকেজ দিতে যেখানে আপনি drag-and-drop এর মাধ্যমে সুন্দরভাবে ওয়েব ডিজাইন করতে পারেন সেক্ষেত্রে আপনার করি তেমন একটা প্রয়োজন হবে না।  তবে হ্যা আপনি আপনার চাহিদামত ওয়েবসাইটটিকে ডিজাইন করতে হলে আপনি কাস্টম কোড ব্যবহার করতে পারেন। সিএমএস অনেকগুলো ফ্রেমওয়ার্ক রয়েছে তার মধ্যে সবচেয়ে সহজ হলো ওয়ার্ডপ্রেস ।  ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে আপনি সহজেই ওয়েব সাইট তৈরি করতে পারবেন।  বর্তমান বিশ্বে প্রায় 35 শতাংশ ওয়েবসাইটের মাধ্যমে তৈরি হয়।  এর বিপুল চাহিদা কারণ হলো এটি অনেকটাই ইউজার ফ্রেন্ডলি।   ফলে যে কেউই ওয়ার্ডপ্রেসকে সহজে আয়ত্ত করতে পারে।  ওয়ার্ডপ্রেস শিখার জন্য নিচে একটি বই ডাউন লোড লিংক দেওয়া হল। সেখান থেকে আপনি বই ডাউন লোড করে  ওয়ার্ডপ্রেস চর্চা শুরু করে দিতে পারেন। 

 তবে, মনে রাখবেন হুট করে আপনি সিএমএসে চলে যাবেন না।  আপনি যদি সত্যিই একজন ওয়েব ডিজাইনার হতে চান তবে অবশ্যই আপনাকে ওয়েব ডিজাইনের বেসিক বিষয়গুলো জানতে হবে।  তাই আপনি ধাপে ধাপে একটার পর একটা শিখলেই সবচেয়ে ভালো হবে।  প্রথমত আপনাকে এইচটিএমএল এবং সিএসএস বিষয়টা আয়ত্ত করে নিতে হবে।  তারপর আপনি বুটস্ট্র্যাপ যেতে পারেন। এরপর আপনি ওয়ার্ডপ্রেসে  যেতে পারেন। 

আজ এ পর্যন্তই।  আপনাদের কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের করতে। আমরা সর্বোচ্চ চেষ্টা করবো আপনাদের জিজ্ঞাসার উত্তর দিতেন।  ভাল থাকুন সুস্থ থাকুন। ধন্যবাদ সকলকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *