ADVERTISEMENT
ADVERTISEMENT

প্রোগ্রামিং শেখার জন্য সেরা ৫ মোবাইল অ্যাপ | Learn Programming

আসসালামু আলাইকুম,  প্রিয় লার্নার্স।  আশা করি সকলেই ভাল আছেন  । আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি এমন 53 মোবাইল অ্যাপস যেগুলোর মাধ্যমে আপনারা খুব সহজে প্রোগ্রামিং শিখতে পারেন ।

বর্তমান সময় হচ্ছে গিয়ে প্রযুক্তির যুগ।  এ সময় আপনি নিজেকে যত বেশি আগলে রাখতে পারবেন আপনি তত বেশি সাফল্য লাভ করবেন।  আপনারা অনেকেই আছেন স্মার্টফোনের মধ্য দিয়ে প্রোগ্রামিং শিখতে চান।  তাদের কথা বিবেচনা করে আজকে আমরা এমন কিছু অ্যাপস এর নাম বল বলবো যেগুলোর মাধ্যমে আপনারা খুব সহজেই প্রোগ্রামগুলো বেসিক জিনিসগুলো সহজেই আয়ত্ত্ব করতে পারবেন।  চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

১. Programming Hero

প্রোগ্রাামিং হিরো

আমাদের তালিকায় সর্বপ্রথম যে অ্যাপসটি আছে সেটা হচ্ছে গিয়ে programming-hero।  এটি একটি দারুন প্রোগ্রামিং শেখার জন্য অ্যাপস।  যাদের প্রোগ্রাম সম্পর্কে বেসিক জ্ঞান নেই তারাও খুব মজার ছলে প্রোগ্রামিং শিখতে পারবেন এই এপ্স টির মাধ্যমে।  মূলত প্রোগ্রামিং শেখার জন্য object-oriented প্রোগ্রাম নির্বাচন করা হয়েছে। যারা কাজ তাদের প্রোগ্রামিং ক্যারিয়ার পাইথন দিয়ে শুরু করতে চান তাদের জন্য অ্যাপসটি অনেক কাজে দিবে। কারণ এখানে অনেক অনেক মজার প্রজেক্ট । এছাড়াও অ্যাপসটির মাধ্যমে আপনি সি,সি++,  মোবাইল ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট এর বিষয়গুলো শিখতে পারবেন। প্রোগ্রামিং হিরো অ্যাপসটি এ পর্যন্ত এক মিলিয়নের বেশি ডাউন লোড হয়েছে।  এবং  এই রেটিং হচ্ছে ৪.৮  আউট অফ ৫ । তাহলে বুঝতেই পারছেন অ্যাপসটা কতটুকু হেল্প ফুল।  তাই দেরি না করে প্রোগ্রাম জিওঅ্যাপস ডাউন লোড করে নিন।

2. Solo Learn

সোলো লার্ন

প্রোগ্রামিং শিখার ক্যাপ ক্ষেত্রে  সবচেয়ে জনপ্রিয় এবং বিশাল দুর্নীতির সাপোর্ট এর জন্য সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম হচ্ছে এই  অ্যাপস টি। একটি সাহায্যে আপনি খুব সহজেই ধাপে ধাপে প্রোগ্রামিং শিখতে পারবেন। এছাড়াও এই অ্যাপসটির মাধ্যমে কোন কোর্স কমপ্লিট করলে আপনাকে সার্টিফিকেট প্রদান করা হবে। এছাড়াও এর বিশাল ফোরাম থাকার কারণে আপনি কোন সমস্যায় পড়লে ও সেটা খুব সহজেই সমাধান করে নিতে পারবেন। তবে অ্যাপস  টি  পেইড  ভার্সনের তবে প্রথম দিকে আপনাকে কিছুদিন ব্যবহার করার সুযোগ দিবে। এদের শিখতে চান তাহলে একবার ফ্রী ভার্শন কি চালিয়ে দেখতে পারেন। এছাড়া এখানে যেসব বিষয় নিয়ে এসেছে সেগুলো হলো:

এইচটিএমএল,  সিএসএস,  জাভাস্ক্রিপ্ট,  পাইথন,  জাভা, ,   ইত্যাদি বিষয় নিয়ে শেখায়। এদের সাপোর্ট সিস্টেম খুবই সাহায্য করে। এখন পর্যন্ত প্রায় 47,761,477  এরও অধিক প্রশ্ন এখানে রয়েছে।  বুঝতেই পারছেন এর সাপোর্ট সিস্টেম টা কতটা  সাহায্য কর ।  এই অ্যাপসটির বর্তমান রেটিং হচ্ছে৪.৫ ।

৩. Mimo

 

মিমো অ্যাপস

প্রত্যেকটি আফসারী কোন না কোন ধরনের বিশেষ বৈশিষ্ট্য থাকে।  আমাদের লিস্টে এবারের অ্যাপসটি খোলো মিমো।  আপনি যদি জাভাস্ক্রিপ্ট শিখতে চান তাহলে আপনার জন্য বেস্ট অপশন হবে এই অ্যাপস।  এছাড়াও এই অ্যাপটিতে জাভাস্ক্রিপ্ট সহ আরো বেশ কিছু প্রোগ্রামিং ভাষা কোর্স হয়েছে।  এখানে অন্যান্য অ্যাপস এর মত কমিউনিটি রয়েছে যেখানে আপনি ইহুদীদের সাথে কথোপকথন চালাতে পারবেন।  এই অ্যাপসটিতে জাভাস্ক্রিপ্ট ছাড়াও যে যে বিষয় গুলো হয় সেগুলো হলো:  এইচটিএমএল,  সিএসএস,  পাইথন প্রোগ্রামিং,  জাভা প্রোগ্রামিং,  জেকোয়েরি সহ আরো অনেক ধরনের ভাষা শিখানো হচ্ছে। এখন পর্যন্ত অ্যাপসটি  প্রায় পাঁচ মিলিয়ন এর অধিক বার ডাউন লোড করা হয়েছে।  এবং এর বর্তমান রেটিং হচ্ছে ৪.৭ আউটঅফ ৫।

৪. Programming Hub

এক কথায় বলতে গেলে প্রোগ্রামিং এর জন্য সবচেয়ে জনপ্রিয় এবং হেল্প ফুল এক হচ্ছে প্রোগ্রামিং। এটি গুগোল অ্যাপস স্টোর থেকে এডিটরস চয়েজ পর্যন্ত পেয়েছিল।  এছাড়া রয়েছে  তাদের অনেকে ওয়ার্ড। প্রোগ্রামিংয়ের নয়। 9apps 4g অপটিমাইজ সহ আরো।  এবং সবচেয়ে মজার বিষয় হচ্ছে এখানে পাঁচ হাজারেরও অধিক প্রজেক্ট রয়েছে।  প্রোগ্রামিং হাত থেকে আপনি যে বিষয় গুলো শিখতে পারবেন: এইচটিএমএল সিএসএস ,  জাভাস্ক্রিপ্ট,  পাইথন,  জাভা,  সী, ,  রুবি,  ডাটা সাইন্স মেশিন লার্নিং,  সহ আরো নানা ধরনের বিষয় সম্পর্কে জানতে পারবেন।  এখন পর্যন্ত অ্যাপসটি ডাউন লোড হয়েছে প্রায় পাঁচ মিলিয়ন  অধিক  এবং এটি বর্তমান রেটিং হচ্ছে ৪.৬  আউট অফ ৫।

৫. উডাসিটি 

উডাসিটি আরেকটি জনপ্রিয়  প্রোগ্রাম লার্নিং অ্যাপস। এই প্ল্যাটফর্মের কোষগুলো বিশেষ করে যারা বড় বড় একজন কোম্পানিতে কাজ করে তাদের মাধ্যমে তৈরি।  এই অ্যাপসটির মাধ্যমে আপনারা  ওয়েব ডেভেলপমেন্ট হতে শুরু করে মোবাইল অ্যাপস ডেভেলপমেন্ট সহ আরো নানা প্রোগ্রামিং বিষয় সম্পর্কে জানতে পারবেন।  আজকের বর্তমান ডাউন লোড সংখ্যা প্রায় 10 মিলিয়ন ।  এবং  এটি হচ্ছে ৪.৫  আউট অফ ৫।

আজ এ পর্যন্তই।  আপনার কোন কিছু জানার থাকলে সেটা আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। এছাড়াও আপনার কোন ধরনের বিষয় নিয়ে কোন টেনশন সেটা আমাদের জানাতে পারেন আমরা সেই ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের সামনে হাজির হব আজকের মত এখানেই বিদায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

close